• বিকাল ৪:১৮ মিনিট শুক্রবার
  • ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
আওয়ামীলীগ নেতা বিরুর বংশ উচ্ছেদের হুমকির ঘটনায় বাবুল ওমরকে শোকজ ঘোড়াকে জয়ী করতে নির্বাচনী মাঠে কাঁচপুরের খাঁন পরিবার ঘোড়ার পক্ষে যু্বলীগের সাংগঠনিক সম্পাদক কামাল হোসেনের উঠান বৈঠক উপজেলা আওয়ামীলীগের নীতি নির্ধারক সোহাগ রনি? সোনারগাঁয়ে গত ৯ দিন ধরে দুই সহোদর নিখোঁজ সোনারগাঁয়ে দুই কোটি টাকার ইয়াবা জব্দ, ১কারবারি গ্রেপ্তার আমান খাঁনের উদ্যোগে কাঁচপুরে কালামের নির্বাচনী প্রচারনা সভা আড়াইহাজারে নির্বাচনী আচারন বিধি লঙ্ঘনের অভিযোগ হুইপ বাবুর বিরুদ্ধে আড়াইহাজারে নির্বাচনী আচারন বিধি লঙ্ঘন হুইপ বাবুর বিরুদ্ধে বন্দরের নতুন চেয়ারম্যান মাকসুদ চেয়ারম্যান নারায়ণগঞ্জ পল­ী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি পালন সোনারগাঁয়ে তিনদিন ব্যাপী ফায়ার সার্ভিসেরর স্বেচ্ছাসেবক প্রশিক্ষন সোনারগাঁয়ে আস্থা ফিডে সেনা প্রধান সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতিক বরাদ্দ সোনারগাঁও পৌরসভায় কালামের কেন্দ্র কমিটির সভা সোনারগাঁয়ে বিশ বছর পর বাকপ্রতিবন্ধী ভাইকে ফিরে পেলেন তার বড় ভাই মাহফুজুর রহমান কালামকে বিজয়ী করেতে জামপুরে আলোচনা সভা সোনারগাঁয়ে প্রার্থীতা ফিরে পেলেন ৫ প্রার্থী সোনারগাঁয়ে ভবন ঘেঁষে মাটি খনন, ভেঙ্গে পড়লো পাশের স্থাপনা কালাম একমাত্র যোগ্য প্রার্থী, উপজেলা নির্বাচনে তাকে ভোট দিন: ডা. বিরু
সোনারগাঁয়ে পঙ্খিরাজ খাল খনন শুরু

সোনারগাঁয়ে পঙ্খিরাজ খাল খনন শুরু

Logo


নিউজ সোনারগাঁ২৪ ডটকম : সোনারগাঁ উপজেলায় ভরাট ও বেদখল হয়ে যাওয়া দীর্ঘদিনের পুরনো পঙ্খিরাজ খাল খননের কাজ শুরু করেছে পানি উন্নয়ন বোর্ড। ২৬ ডিসেম্বর বুধবার দুপুরে প্রধান অতিথি হিসেবে আনুষ্ঠানিকভাবে এই খনন কাজের উদ্বোধন করেন পানি সম্পদ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব বেগম শামীম আরা খাতুন।

উপজেলার সনমান্দি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জাহিদ হাসান জিন্নাহর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত মহাপরিচালক কাজী সাখাওয়াৎ হোসাইন এবং পরিচালনা ও রক্ষণাবেক্ষণ (পওর) বিভাগ এক এর নির্বাহি প্রকৌশলী আবদুল আউয়াল মিয়া।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা জানান, ৬ কিলোমিটার দৈর্ঘের পঙ্খিরাজ খালটি এক সময় পুরনো ব্রহ্মপুত্র ও মেঘনা নদীর সাথে সংযুক্ত ছিল। খালটি সোনারগাঁ উপজেলার শোলাপাড়া থেকে দড়িকান্দি এলাকা পর্যন্ত ৬ কিলোমিটার জুড়ে বিস্তৃত। নব্বই এর দশকে এই এলাকায় অপিরকল্পিতভাবে শিল্প প্রতিষ্ঠান গড়ে ওঠায় যত্রতত্র বর্জ্য ফেলার কারনে খালটির পানি প্রবাহ বন্ধ হয়ে যায়। ফলে ব্রহ্মপুত্র ও মেঘনা নদীর সাথে সংযোগ পুরোপুরিভাবে বিচ্ছিন্ন হয়ে পড়ে। এই সুযোগে স্থানীয় লোকজন অবৈধ স্থাপনা গড়ে তুলে খালটি সম্পূর্ণরূপে বেদখল করে নেয়।

পরিচালনা ও রক্ষণাবেক্ষণ (পওর) বিভাগের নির্বাহী প্রকৌশলী আবদুল আউয়াল মিয়া জানান, এই খালটি খনন হয়ে গেলে দুই নদীর সাথে পুনরায় সংযোগ স্থাপন হয়ে পানি প্রবাহ বৃদ্ধি পাবে, নদীতে মাছের ফলন ভালো হবে, নদীতে নৌ-যান চলাচলে দুর্ঘটনার ঝুঁকি কমবে এবং জলবায়ুর পরিবর্তনে বিরূপ প্রভাব মোকাবেলায় সহায়তা করবে।

তিনি জানান, বর্তমানে সরকার ৯৪ লক্ষ টাকা ব্যয়ে এই খালটি পুনরুদ্ধার ও খননের প্রকল্প হাতে নিয়েছে। খালটি খননেনর কাজে পর্যায়ক্রমে সব ধরনের অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে। কাজটি সম্পন্ন করতে আগামী ২০২০ সালের জুন মাসে লক্ষ্যমাত্রা থাকলেও ২০১৯ সালের জুন মাসের মধ্যেই কাজটি সম্পন্ন করার আশা প্রকাশ করেন পরিচালনা ও রক্ষণাবেক্ষণ (পওর) বিভাগ-এক এর নির্বাহি প্রকৌশলী আবদুল আউয়াল মিয়া।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution